রান্না সুস্বাদু করতে আদা-রসুনের বিকল্প নেই। যে কোনো রান্নায় মিশ্রিত আদা-রসুন পড়লেই স্বাদ দ্বিগুণ হয়ে যায়! মাছ, মাংস তো আছেই, এ ছাড়া আরও অনেক রকমারি রান্নারও অন্যতম উপকরণ আদা-রসুন। শুধু খাবারের স্বাদই বাড়ায় না, তার পাশাপাশি স্বাস্থ্যের জন্যও দারুণ উপকারী এ দুই মসলা।

আদা আর রসুনের খোসা ছাড়ানো কিন্তু সহজ কাজ নয়। অনেকেরই নাজেহাল অবস্থা হয়ে যায়। সবচেয়ে বেশি সময় লাগে এ খোসা ছাড়াতেই। কিন্তু সহজ কয়েকটা উপায় জানা থাকলে এক মিনিটের মধ্যেই ছাড়িয়ে ফেলতে পারবেন আদা ও রসুনের খোসা।

হালকা গরম জলে রসুনের কোয়াগুলো ভিজিয়ে রাখুন বেশ কিছুক্ষণ। তার পর জল থেকে রসুনগুলো তুলে হাত দিয়ে সামান্য ঘষলেই খোসা ছাড়িয়ে যাবে।
শুকনো খোলায় রসুনের কোয়াগুলো কিছুক্ষণ নাড়াচাড়া করে নিন। কিছুক্ষণ পর দেখবেন খোসাগুলো শুকনো হয়ে যাচ্ছে। তার পর রসুনগুলো ঠাণ্ডা হলে সহজেই খোসা ছাড়িয়ে ফেলতে পারবেন।

যেভাবে আমরা রুটি বেলি, সেভাবেই রসুনের কোয়াগুলোকে বেলুন ও চাকতিতে হালকা করে বেলে নিন। তবে খেয়াল রাখবেন রসুন যেন থেঁতলে না যায়। এবার রসুন থেকে খোসা খুব সহজেই আলাদা করতে পারবেন।

ছুরি দিয়ে রসুনের মাথার দিকটা অল্প করে কেটে দিন। তার পর খুব সহজেই রসুনের খোসা ছাড়িয়ে ফেলতে পারবেন। এ ছাড়া রসুনের কোয়াগুলো ছুরির সাহায্যে দুই টুকরো করে কেটে দিন। তা হলে খুব সহজেই খোসা ছাড়িয়ে ফেলতে পারবেন।